x 
Empty Product
Saturday, 07 March 2020 08:37

অসময়ে বৃষ্টি হলে আমের মুকুলের কিভাবে যত্ন নিবেন

Written by 
Rate this item
(0 votes)

 

গত কয়েকদিন ধরে উত্তরাঞ্চলসহ ঢাকার বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে।

এই অসময়ের বৃষ্টি হওায়ায় পর্যাপ্ত ফল উৎপাদন প্রক্রিয়া বাধাগ্রস্থ হয়ার সম্ভাবনা রয়েছে। অসময়ের বৃষ্টির পর ক্ষতি দূর করতে কোন ধরণের পদক্ষেপ নেওয়া যায় সেগুলো নিয়ে এখানে আলোচনা করা হয়েছে।

যে আমের মুকুলগুলো ইতিমধ্যেই ফুটে গেছে সেগুলোতে উচিত শুধু ছত্রাকনাশক ওষুধ ব্যাবহার করা। আর যে আমের মুকুলগুলো ফুটে নাই সেগুলোতে উচিত হবে Cypermethrin মিথিন গ্রুপের কীটনাশকের সাথে Mencozeb গ্রুপের ছত্রাকনাশক ২ গ্রাম প্রতি লিটার পানিতে মিশিয়ে একত্রে স্প্রে করা। তাহলে আশা করা যায়, যে এই অসময়ের বৃষ্টির কারনে আমের কোন ক্ষতি হবেনা।

কিন্তু এই সময়ে কোন ব্যাবস্থা না নিলে  পরবর্তীতে আমের ফলন বাধাগ্রস্থ হতে পারে। আরযেসব এলাকায় মেঘলা আবহাওয়া আছে বা গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে সেসব এলাকায় মেঙ্কযেবের পরিবর্তে সালফার জাতীয় ছত্রাকনাশক যেমন, থিওভিট কুমলাস এটা ব্যাবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে।

অন্যদিকে, যে গাছগুলতে এখন পর্যন্ত মুকুল দেখা যাচ্ছে না সেগুলোতে মুকুল আসার সম্ভাবনা অনেক কম। আর যেসব এলাকায় বৃষ্টিপাত হয় নি সেসব এলাকায় সেচ দেওয়া যেতে পারে। এতে ফলন ভালো হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। মনে রাখতে হবে বৃষ্টি শেষ হলে কড়া রোদে এসব ওষুধ প্রয়োগ করতে হবে।

প্রিয় আম চাষি, এ সময়ের বৃষ্টিতে আমের মুকুলের ক্ষতি এড়াতে যা করতে হবে তা তুলে ধরা হয়েছে, এর বাইরেও যদি কোন কিছু দরকার হয় তাহলে আমাদের জানাতে পারেন।

সুত্র: agricare24.com

Read 819 times

Leave a comment

Make sure you enter the (*) required information where indicated. HTML code is not allowed.